সেনায় যোগদান করতে চান? কবে হবে পরীক্ষা? স্নাতকদের জন্য বিশেষ সুযোগ UPSC CDS Exam 2024

 



সেনায় যোগদান করতে চান? কবে হবে পরীক্ষা? স্নাতকদের জন্য বিশেষ সুযোগ

UPSC CDS Exam 2024 visit website UPSC

২০ থেকে ২৪ বছর বয়সিরাই কেবলমাত্র ২০২৪ -এর কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এগজ়ামিনেশনটি দিতে পারবেন। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যাঁরা ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের জন্যই এই পরীক্ষাটির আয়োজন করা হয়েছে।

ভারতীয় সেনায় যোগদান করার সুযোগ। এই মর্মে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ইন্ডিয়ান নাভাল অ্যাকাডেমি, এয়ার ফোর্স অ্যাকাডেমি, অফিসারস ট্রেনিং অ্যাকাডেমিতে মোট ৪৫৭টি শূন্যপদের জন্য কর্মী প্রয়োজন।

২০ থেকে ২৪ বছর বয়সি ব্যক্তিদের সংশ্লিষ্ট পদের জন্য নিয়োগ করা হবে। তাঁদের অনলাইনে ওয়ান টাইম রেজিস্ট্রেশন (ওটিআর)-এর মাধ্যমে ইউপিএসসি- পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। পূর্বে যদি কোনও প্রার্থীর নাম নথিভুক্ত হয়ে থাকে, সে ক্ষেত্রে ওই প্রার্থী সরাসরি আবেদন পেশ করতে পারবেন।

সিডিএস-এর মাধ্যমে সেনার বিভিন্ন বিভাগে নিয়োগ করা হয়। যেমন ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি এবং ইন্ডিয়ান এয়ার ফোর্স অ্যাকাডেমিতে নিয়োগ করা হয়। এই সব পদে নিয়োগের ন্যূনতম বয়সসীমা ২০ বছর। সর্বোচ্চ বয়সসীমা ২৪ বছর। এই সব পদের জন্য অনলাইনে আবেদন করতে হবে। ফি জমা দিতে হবে ২০০ টাকা।

কম্বাইন্ড ডিফেন্স সার্ভিস (CDS) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) ২০২৪ সালের এই পরীক্ষার বিস্তারিত বিজ্ঞপ্তি রয়েছে ইউপিএসসি- অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানে আবেদনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন বয়সসীমা, শিক্ষাগত যোগ্যতা, শূন্যপদের বিস্তারিত বিন্যাস এবং আবেদন সংক্রান্ত তথ্য উল্লেখিত হয়েছে।

সিডিএস-এর মাধ্যমে সেনার বিভিন্ন বিভাগে নিয়োগ করা হয়। যেমন ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি, ইন্ডিয়ান ন্যাভাল অ্যাকাডেমি এবং ইন্ডিয়ান এয়ার ফোর্স অ্যাকাডেমিতে নিয়োগ করা হয়। এই সব পদে নিয়োগের ন্যূনতম বয়সসীমা ২০ বছর। সর্বোচ্চ বয়সসীমা ২৪ বছর। এই সব পদের জন্য অনলাইনে আবেদন করতে হবে। ফি জমা দিতে হবে ২০০ টাকা। ইউপিএসসি- অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই আবেদন করতে হবে। তবে কোনও নথির হার্ডকপি কোথাও পাঠাতে হবে না। তবে আবেদনের পর অ্যাকনলেজমেন্ট স্লিপ ডাউনলোড করে রেখে দিতে হবে। পরবর্তীকালে তা দরকারে লাগবে।

লিখিত পরীক্ষার মাধ্যমে এই নিয়োগ করা হবে। কবে কোথায় এই পরীক্ষা নেওয়া হবে, তা পরবর্তীকালে জানিয়ে দেওয়া হবে। পরীক্ষায় কোন কোন বিষয়ের প্রশ্ন থাকবে তাও জানিয়ে দেওয়া হয়েছে। ইংরেজি, সাধারণ জ্ঞান, গণিত থাকবে। এর পরবর্তী ধাপে হবে ইনটেলিজেন্স এবং পার্সোনালিটি টেস্ট। ২০ ডিসেম্বর থেকে সিডিএস পরীক্ষার জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। তা চলবে জানুয়ারি পর্যন্ত।

Official Advertisement: https://upsc.gov.in/sites/default/files/Notif-CDS-I-2024-Eng-20122023.pdf


Post a Comment

0 Comments